• রাত ১২:৫৭ মিনিট শনিবার
  • ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্দ সোনারগাঁও পৌরসভায় কালামের কেন্দ্র কমিটির সভা সোনারগাঁয়ে বিশ বছর পর বাকপ্রতিবন্ধী ভাইকে ফিরে পেলেন তার বড় ভাই মাহফুজুর রহমান কালামকে বিজয়ী করেতে জামপুরে আলোচনা সভা সোনারগাঁয়ে প্রার্থীতা ফিরে পেলেন ৫ প্রার্থী সোনারগাঁয়ে ভবন ঘেঁষে মাটি খনন, ভেঙ্গে পড়লো পাশের স্থাপনা কালাম একমাত্র যোগ্য প্রার্থী, উপজেলা নির্বাচনে তাকে ভোট দিন: ডা. বিরু সোনারগাঁয়ে সার্বজনীন পেনশন মেলা ও স্পট রেজিষ্ট্রেশন কার্যক্রম উদ্ধোধন বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ
সভাপতির যোগ্যতা স্নাতক করায় পদ হারাতে পারে সোনারগাঁয়ে অনেক নেতা

সভাপতির যোগ্যতা স্নাতক করায় পদ হারাতে পারে সোনারগাঁয়ে অনেক নেতা

Logo


নিউজ সোনারগাঁ২৪ডটকম:  স্নাতক ছাড়া প্রাথমিক বিদ্যালয়ে সভাপতি নয় সরকারি প্রাথমিক বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি পদে ন্যুনতম শিক্ষাগত যোগ্যতা স্নাতক বাধ্যতামূলক করে দিয়েছে সরকার। সোমবার সংশোধিত নীতিমালায় নতুন বিধানটি সংযোজন করে প্রজ্ঞাপন জারি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া হয়। জ্ঞাপনে বলা হয়, সভাপতি পদে নির্বাচন করতে শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি সন্তানকে অবশ্যই ওই বিদ্যালয়ের শিক্ষার্থী হতে হবে। এছাড়া বিদ্যোৎসাহী সদস্য পদেও নির্বাচনের জন্য সন্তান বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী হতে হবে এবং তাদের শিক্ষাগত যোগ্যতা ন্যুনতম এসএসসি পাস হতে হবে। ১১ সদস্যের কমিটিতে সদস্য সচিব থাকবেন প্রধান শিক্ষক। এর বাইরে নীতিমালায় তেমন বড় সংশোধন নেই। কমিটি গঠন পদ্ধতি, অ্যাডহক কমিটি, কমিটির সদস্যদের দায়িত্ব ও কর্তব্য, বিদ্যালয়ের উন্নয়ন পরিকল্পনা, কমিটি বাতিলসহ বিভিন্ন বিষয় নীতিমালায় রাখা হয়েছে।

প্রাথমিক শিক্ষা মন্ত্রণায়লয়ে এ সিদ্ধাতে সোনারগাঁয়ে অনেক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতির পদ হারাতে পারে সভাপতি ও সভাপতি প্রার্থীরা।

জানা গেছে, সোনারগাঁ উপজেলার ১০টি ইউনিয়ন ও ১ টি পৌরসভায় ১১৩টি সরকারী প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এসব প্রাথমিক বিদ্যালয়ে সভাপতি হতে গত কয়েক মাস ধরে উপজেলার বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা দৌড়ঝাপ শুরু করেন। সভাপতি হতে নেতাদের দৌড়ঝাপে বাঁধা হয়ে দাড়ায় স্থানীয় রাজনৈতিক কোন্দল। দীর্ঘদিন ধরে সোনারগাঁয়ে আওয়ামীলীগ বিভিন্ন ভাগে ভাগ হয়ে রাজনীতি করে আসছে। তবে আওয়ামীলীগের নেতাদের দীর্ঘদিন পর একসাথে এক মঞ্চে দেখা গেছেও মনের দিক দিয়ে এখনো কেউ কাউকে ছাড়া দিতে নারাজ। ফলে প্রাথমিক বিদ্যালয়ে সভাপতি হওয়ার ক্ষেত্রে অনেক আওয়ামীলীগ নেতা অপর নেতার সমর্থকদের ঠেকাতে তৎপর রয়েছেন বলে জানা গেছে। অপরদিকে, গত ৬ বছর ধরে সোনারগাঁয়ে জাতীয়পার্টির এমপি ক্ষমতায় থাকায় গত কয়েক বছর তার নির্দেশে যোগ্যতা অনুযায়ী সভাপতি নির্বাচিত করলেও এবার উপজেলা পরিষদের চেয়ারম্যান মোশারফ হোসেন হওয়ায় এমপির সভাপতি নির্বাচন অধিকারও কিছুটা খর্ব হয়। এমপি একজনকে সভাপতি বানাতে চাইলে চেয়ারম্যান আরেকজনকে চাইছেন ফলে অনেক প্রাথমিক বিদ্যালয়ে সময় শেষ হয়ে গেলেও সভাপতি নির্বাচন করা বিলম্ব হচ্ছে।

তবে অবশেষে প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয়ের করা আদেশে কোন প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে হলে তাকে অবশ্যই স্নাতক হতে হবে। এ আদেশের ফলে সোনারগাঁয়ের যে সব নেতারা যোগ্যতা ছাড়া এমপি ও চেয়ারম্যানে তবদিরে সভাপতি পদে অধিষ্ঠিত হতে চাচ্ছিলেন বা অন্য কোন নেতার ক্ষমতার জোরে সভাপতি পদটি বাগিয়ে নিতে চেয়েছেন তাদের উপর খড়ক নেমে বলে মনে করেন সংশ্লিষ্টরা। তারা মনে করে শিক্ষার মানন্নোয়নে প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় একটি যুগ উপযোগী পদক্ষেপ নিয়েছে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution